ইসরায়েলে নতুন সরকার ক্ষমতায় এসেই গাজায় বিমান হামলা

সাতকাহন ইন্টারন্যাশনাল ডেস্ক
গাযা শহরে ইসরায়েলি সেনাবাহিনীর বিমান হামলা। ছবি: সংগৃহীত

নতুন সরকার গঠনের তিনদিনের মধ্যেই ইসরায়েলি বিমান বাহিনী গাজা উপত্যকায় ফের বিমান হামলা চালিয়েছে। বুধবার ভোরে এই হামলা চালানো হয়।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ইসরায়েল দাবি করেছে গাজা সীমান্তের কাছে দক্ষিণাঞ্চলে ফিলিস্তিনিরা খোলা মাঠে ২০টির মতো ‘বেলুন বোমা’র বিষ্ফোরণ ঘটানোর পর পাল্টা জবাবে এই হামলা চালানো হয়।

তবে ইসরায়েলের সর্বশেষ এই বিমান হামলার ক্ষয়ক্ষতি সম্পর্কে তাৎক্ষণিক কোনো রিপোর্ট পাওয়া যায়নি।

গত ২১ মে গাজায় যুদ্ধবিরতির এই প্রথম আবার হামলা চালালো ইসরায়েল। সেই দফায় টানা ১১ দিন ইসরায়েল গাজায় ফিলিস্তিনের বিভিন্ন স্থাপনা ও বাসভবনে ভয়াবহ বিমান হামলা চালিয়েছিল।

সেই বিমান হামলায় শিশুসহ ২৬০ জন ফিলিস্তিনি নিহত হন। জবাবে মুক্তিকামী ফিলিস্তিনিদের সংগঠন হামাসও ইসরায়েল রকেট ছুঁড়ে। ইসরায়েলের পুলিশ ও সেনাবাহিনী জানায়, হামাসের সেই রকেট হামলায় ১৩ জন ইসরায়েলি নিহত হন।

বুধবার ভোরের বিমান হামলা প্রসঙ্গে ইসরায়েলের সেনাবাহিনী জানিয়েছে, গাজায় হামাসের বিভিন্ন আশ্রয় এবং ভবনে তারা নতুন করে বিমান হামলা চালানো হয়েছে। এসব ভবন থেকে হামাস তাদের সন্ত্রাসী কার্যক্রম পরিচালনা করছিল।

গত ১৩ জুন দীর্ঘ ১২ বছর পর কথিত “কিং অব ইসরায়েল বিনইয়ামিন নেতানিয়াহু ক্ষমতা হারিয়েছেন। নতুন প্রধানমন্ত্রী হয়েছেন আরেক কট্টর ইহুদি জাতীয়তাবাদী রাজনীতিক নাফটালি বেনেট।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত