ভূমধ্যসাগর থেকে ফের বাংলাদেশিসহ ১৭৮ জন উদ্ধার, মৃত ২

সাতকাহন ইন্টারন্যাশনাল ডেস্ক

দুইদিনের ব্যবধানে ভূমধ্যসাগর থেকে ফের অভিবাসনপ্রত্যাশী বাংলাদেশি উদ্ধার করা হয়েছে। এর আগে গত শুক্রবার ভূমধ্যসাগর থেকে ২৬৪ বাংলাদেশিকে উদ্ধার করা হয়েছিল। তবে রোববার উদ্ধার হওয়া ১৭৮ জনের মধ্যে কতজন বাংলাদেশি তা জানাতে পারেনি কর্তৃপক্ষ। খবর এবিসি নিউজের।

তিউনিসিয়ার নৌবাহিনী জানিয়েছে, ভূমধ্যসাগর থেকে বাংলাদেশিসহ ১৭৮ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করা হয়েছে। তিউনিসিয়া উপকূল থেকে রোববার তাদের উদ্ধার করা হয়। এসময় দুইজনের মরদেহও উদ্ধার করা হয়েছে। উদ্ধার করা ব্যক্তিদের মধ্যে বেশিরভাগই বাংলাদেশি বলে জানা গেছে।

অভিবাসনপ্রত্যাশী ব্যক্তিরা অবৈধভাবে লিবিয়া থেকে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপের যাওয়ার চেষ্টা করছিল। উদ্ধার হওয়া অভিবাসীদের মধ্যে বাংলাদেশি ছাড়াও ইরিত্রিয়া, মিশর, মালি ও আইভরি কোস্টের নাগরিকও রয়েছে। অভিবাসনপ্রত্যাশীরা নৌকায় করে ইউরোপে যাচ্ছিল বলে জানিয়েছেন তিউনিসিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ যেকরি।

তিনি বলেন, পথিমধ্যে তাদের নৌকা ভেঙ্গে যায় এবং সেটি ডুবে যেতে থাকে। পরে সংকেত পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় তিউনিসিয়া নৌবাহিনীর সদস্যরা এবং ওই ব্যক্তিদের উদ্ধার করে। গত শুক্রবার ২৬৪ বাংলাদেশিসহ ২৬৭ অভিবাসনপ্রত্যাশীকে ভূমধ্যসাগর থেকে উদ্ধার করেছিল তিউনিসিয়া কোস্টগার্ড।

উল্লেখ্য, জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর জানিয়েছে, চলতি বছরের প্রথম চার মাসে ১১ হাজারের বেশি অভিবাসনপ্রত্যাশী লিবিয়া থেকে ভূমধ্যসাগর হয়ে ইউরোপের পথে যাত্রা করেছে। তারা বলছে, এই সংখ্যা গত বছরের একই সময়ের তুলনায় শতকরা ৭০ শতাংশ বেশি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত