ওমানে আঘাত হানছে ঘূর্ণিঝড় শাহীন

সাতকাহন ইন্টারন্যাশনাল ডেস্ক

উত্তর আরব সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় শাহীনের প্রভাবে ওমানের মাস্কাট বিমানবন্দরে বিমান চলাচল বন্ধ করা হয়েছে। ইতোমধ্যে দেশটিতে ঘূর্ণিঝড়ের প্রভাব শুরু হয়ে গেছে।

আল জাজিরা জানিয়েছে, স্থানীয় সময় রোববার বিকাল বা সন্ধ্যায় আঘাত হানতে পারে শক্তিশালী এই ঝড়। এর ফলে তীব্র ঝোড়ো বাতাস এবং ভারি বৃষ্টিপাতের আশঙ্কা করা হচ্ছে। উপকূলীয় এলাকাগুলো থেকে লোকজনকে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

রোববার ওমানের আবহাওয়া সংস্থা জানিয়েছে, উত্তর আল বাতিনাহ, আল ধাহিরা, আল বুরাইমা এবং আল ডাকলিয়ায় সরাসরি ঘূর্ণিঝড়ের প্রভাব পড়তে পারে।

রাজধানী মাস্কাট থেকে প্রায় ৬০ কিলোমিটার (৪০ মাইল) দূরে অবস্থান করছে শক্তিশালী এই ঝড়। ঘূর্ণিঝড়ের প্রভাবে বাতাসের গতিবেগ ঘণ্টায় ১৩৯ কিলোমিটার (৮৬ মাইল) বা তার বেশি।

এদিকে ঘূর্ণিঝড় শাহীনের কারণে বাংলাদেশ ক্রিকেট দলের বিশ্বকাপ যাত্রা অনিশ্চিত হয়ে পড়েছে। 

রোববার রাত ১০টা ৪৫ মিনিটে ওমানের বিমানে যাত্রা করার কথা ছিল মাহমুদউল্লাহ রিয়াদের নেতৃত্বাধীন বাংলাদেশ দলটির। বাংলাদেশ দল উড়াল দেওয়ার আগে ওমানের বিমান চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। 

আজ রাতে টাইগাররা যাত্রা করতে না পারলে ঠিক কবে বাংলাদেশ দল ওমানের উদ্দেশে রওয়ানা হবে তা এখনও অনিশ্চিত।

টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম রাউন্ডের ১৪ দিন আগে ওমানে যাওয়ার কথা ছিল বাংলাদেশ দলের। ৯ অক্টোবর বাংলাদেশ দলের আরব আমিরাতে যাওয়ার কথা।  সেখানেও একদিনের কোয়ারেন্টিন করতে হবে। ১১ অক্টোবর অনুশীলন শুরু হওয়ার কথা। ১২ ও ১৪ অক্টোবর দুটি প্রস্তুতি ম্যাচ রয়েছে। ১৫ অক্টোবর দল ওমান যাওয়ার কথা ছিল।