উৎসব হাহাকার একাকার : তবু ঈদের আনন্দ জাগুক প্রাণে প্রাণে

সম্পাদকীয়
প্রতীকী ছবি

দৈনিক সাতকাহন পরিবারের পক্ষ থেকে পাঠক ও শুভান্যুধ্যায়ীসহ সকলকে ঈদুল আজহার শুভেচ্ছা।

দীর্ঘস্থায়ী অদৃশ্য কোভিড-১৯ বৈশ্বিক মহামারির প্রাদুর্ভাব এবং ভয়ঙ্কর ছোবলের কারণে দেশের নিম্ন আয়ের কোটি কোটি মানুষ বেকার হয়ে মানবেতর জীবনযাপন করছেন। প্রতিদিনই জ্যামিতিক হারে বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর পরিসংখ্যান। কিন্তু ; পেটের আগুনের কাছে অনুজীব করোনায় মৃত্যু ও আক্রান্তের ভীতিও যেনো তুচ্ছ হয়ে দাঁড়িয়েছে। একই তালে চলছে প্রিয়জন ও স্বজন হারানোর আহাজারি- হাহাকার।

বন্ধ হয়ে পড়ে আছে সকল শিক্ষা প্রতিষ্ঠান। গৃহবন্দী হয়ে মনস্তাত্ত্বিক যন্রনার কবলে পড়ে সুস্থ-স্বাভাবিক মানসিক বিকাশ বঞ্চিত হচ্ছে ভবিষ্যৎ কাণ্ডারি আমাদের প্রাণপ্রিয় শিশুরা।

এমন ভীতিকর ও অস্বাভাবিক পরিস্থিতিতে ঈদুল ফিতরের পর এবার আত্মত্যাগের মহিমায় উজ্জ্বল পশু কোরবানির ঈদ ও ঈদের আনন্দও ম্লান ঠেকছে।

কিন্তু; স্বাস্থ্যবিধি মেনে ত্যাগের মহিমায় ভাস্বর পশু কোরবানির মাধ্যমে বিশ্বব্যাপী মুসলিম সম্প্রদায়ের লোকজন এ বৃহৎ ধর্মীয় উৎসব পালন করবেন।

এ পবিত্র কোরবানির এ আয়োজনে নিশ্চয়ই মনের পশুও বিসর্জিত হবে। প্রসারিত হবে দরিদ্র-অসহায় এবং আর্ত-পীড়িত মানুষের প্রতি সহযোগিতার হাত।

এ ত্যাগের মহিমায় পৃথিবী থেকে করোনা মহামারিসহ সকল জরাব্যধি দূর হোক। পৃথিবী জুড়ে বর্ষিত হোক কল্যাণীয়া সুখ-সমৃদ্ধি ও শান্তির ধারা। 

এ পশু কোরবানির ঈৎসবের আনন্দ জাগুক প্রাণে প্রাণে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত