চার শূন্য আসনের উপ-নির্বাচন জুলাইয়ে, তফসিল ২৪ মে

সাতকাহন ডেস্ক

শূন্য হওয়া লক্ষ্মীপুর-২, সিলেট-৩, ঢাকা-১৪ ও কুমিল্লা-৫ আসনের উপ-নির্বাচন আগামী জুলাই মাসে অনুষ্ঠিত হবে।

বুধবার অনুষ্ঠিত নির্বাচন কমিশনের ৭৯তম বৈঠক শেষে নির্বাচন কমিশনের (ইসি) সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, আগামী ২৪ মে এসব নির্বাচনের তফসিলের বিষয়ে সিদ্ধান্ত হবে বলেও তিনি জানান। এছাড়া স্থগিত ৩৭১টি ইউনিয়নসহ দেশের ইউনিয়ন পরিষদের নির্বাচনের বিষয়ে ২৪ মের কমিশন সভায় আলোচনা হবে বলে তিনি উল্লেখ করেন।

নির্বাচন কমিশন সচিব বলেন, এ চারটি আসনে নির্বাচনের বিষয়ে আলোচনা হয়েছে। লকডাউন চলার কারণে সময়সূচী ঘোষণা করা হয়নি। আগামী ২৪ মে পরবর্তী সভা অনুষ্ঠিত হবে। ওই বৈঠকে এসব তারিখ ঠিক করা হবে।

এ প্রসঙ্গে তিনি আরও বলেন, শূন্য আসনে যেহেতু এসব উপ-নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে। তাই কমিশন এই চারটি আসনে জুলাই মাসে নির্বাচন আয়োজন হবে।

প্রসঙ্গত, লক্ষ্মীপুর-২ আসনের উপ-নির্বাচনের তফসিল আগেই ঘোষণা হয়েছিল। তফসিল অনুযায়ী গত ১১ এপ্রিল এ আসনের উপ-নির্বাচনের কথা ছিল। কিন্তু করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় তা স্থগিত করা হয়। ফলে নতুন করে লক্ষ্মীপুর-২ আসনের তফসিল ঘোষণার প্রয়োজন পড়বে না। এই আসনের কেবল ভোটের তারিখ ঘোষণা করতে হবে। এছাড়া অন্য তিন আসনের উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করতে হবে।

ইউপির সিদ্ধান্ত ২৪ মে
স্থগিত হওয়া ইউনিয়ন পরিষদ নির্বাচনের বিষয়ে জানতে চাইলে ইসি সচিব বলেন, আজকের সভায় এ বিষয়ে কোনও সিদ্ধান্ত হয়নি। ২৪ মে কমিশন সভায়ও এ বিষয় নিয়ে আলোচনা করা হবে।

এর আগে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে বিকাল ৩টায় কমিশন সভা অনুষ্ঠিত হয়।