• প্রচ্ছদ
  • »
  • খেলা
  • »
  • অলিম্পিকে বাংলাদেশের পতাকা বহন করলেন নিকলীর কৃতী সন্তান আরিফুল

অলিম্পিকে বাংলাদেশের পতাকা বহন করলেন নিকলীর কৃতী সন্তান আরিফুল

সাতকাহন ডেস্ক
ছবি: সংগৃহীত

করোনা ঝুঁকির জন্যই গত বছর অনুষ্ঠিত হয়নি এই অলিম্পিক গেমস। এক বছর পিছিয়েও করোনামুক্ত হতে পারেনি টোকিও অলিম্পিক গেমস। জাপানে আসা অ্যাথলেটরা যেমন করোনা আক্রান্ত, তেমনি দলের সাথে থাকা অন্য সদস্যদের শরীরেও করোনার জীবাণু। এ পরিস্থিতির মধ্যেই গতকাল আনুষ্ঠানিক যাত্রা শুরু হলো ২০২০ টোকিও অলিম্পিক গেমসের। ২০৭টি দেশের ১১ হাজার ৩০০ ক্রীড়াবিদ অংশ নিচ্ছেন এই গেমসে। ৩৩টি ডিসিপ্লিনে ৩৩৯টি পদকের জন্য লড়বেন অ্যাথলেটরা।

কাল বাংলাদেশ সময় বিকেল ৫টায় গেমসের আনুষ্ঠানিক উদ্বোধন হলেও ফুটবল ও সফট বল গত পরশু শুরু হয়েছে। এবার পাঁচটি নতুন ডিসিপ্লিনে ৩৪টি ইভেন্ট অন্তর্ভুক্ত হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানের মার্চপাস্টে বাংলাদেশের পতাকা বহন করেন কিশোরগঞ্জের হাওর উপজেলা নিকলীর কৃতী সন্তান সাঁতারু আরিফুল ইসলাম। আর জাপানি টেনিস তারকা নওমি ওসাকা বহন করেন অলিম্পিক গেমসের টর্চ।

অন্য যেকোনো অলিম্পিক গেমসের চেয়ে ভিন্ন এবারের টোকিও অলিম্পিক। করোনার কারণে গ্যালারি ফাঁকা। গতকাল মার্চপাস্টে দেখা গেল সবার মুখে মাস্ক। উদ্বোধনী অনুষ্ঠানে যেমন নেই কোনো দর্শক, তেমনি কোনো ডিসিপ্লিনেই থাকতে পারবেন না কোনো দর্শক। করোনা থেকে অ্যাথলেটদের রক্ষা করতে প্রতিদিনই করোনা টেস্ট করানো হচ্ছে। করোনায় কঠোর বিধিনিষেধে এবার তাই ব্যতিক্রমধর্মী অলিম্পিক গেমসেই অনুষ্ঠিত হচ্ছে। তাই কেউ কেউ বলছেন এটি করোনা গেমস।

এবারের অলিম্পিক গেমস বাংলাদেশের জন্য তৈরি করেছে ভিন্ন প্রেক্ষাপট। ১৯৮৪ সাল থেকে বাংলাদেশ অলিম্পিকে অংশ নিলেও এবার তারা স্বপ্ন দেখছে পদক জয়ের। যদিও তা মুখে উচ্চারণ করা হয়নি সরাসরি। আরচারিকে ঘিরেই সেই স্বপ্ন। কাল সকালে আরচারিতে বাংলাদেশ এই প্রথম মিশ্র দ্বৈতে কোয়ালিফাই করে। তা ৫১টি দেশের মধ্যে সেরা ১৬-তে থাকতে পেরে। কানাডাকে পেছনে ফেলে রোমান সানা ও দিয়া সিদ্দিকী সেরা ১৬-তে জায়গা করে নেন। যেহেতু তারা ১৬ দলের মধ্যে ১৬তম, তাই আজ ১/৮ এর খেলায় তাদের প্রতিপক্ষ কাল কোয়ালিফাইং রাউন্ডে প্রথম হওয়া দল দক্ষিণ কোরিয়া। এবার বাংলাদেশ দল ছয় সদস্যের। দুই আরচার রোমান সানা ও দিয়া সিদ্দিকী ছাড়াও আছেন শুটার আবদুল্লাহ হেল বাকী, সাঁতারু আরিফুল ইসলাম, জুনাইনা আহমেদ ও অ্যাথলেট জহির রায়হান।

এবারের অলিম্পিক গেমস পাচ্ছে না তারকা সাঁতারু মাইকেল ফেলেপস ও অ্যাথলেট উসাইন বোল্টকে। দু’জনই ২০১৬-এর রিও অলিম্পিকে অবসর নিয়েছেন স্বর্ণ জিতে। এমনকি বোল্টের বিদায়ের পর জ্যামাইকাতে এবার স্প্রিন্টার সঙ্কট। ফলে এবার কে হবেন দ্রুততম মানব, তা দেখার বিষয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত